শেয়ারবাজার

দেড় মাসে দর বেড়েছে ৫৭%

মূল্যসংবেদনশীল তথ্য নেই এ্যাপোলো ইস্পাতের

বণিক বার্তা অনলাইন | ১০:৫৭:০০ মিনিট, জানুয়ারি ১১, ২০১৭

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দেড় মাসের ব্যবধানে এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেডের শেয়ারদর বেড়েছে ৫৬ দশমিক ৮৫ শতাংশ। স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষের চিঠির জবাবে কোম্পানিটি জানিয়েছে, এর নেপথ্যে কোনো অপ্রকাশিত মূল্যসংবেদনশীল তথ্য নেই।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, ডিএসইতে ২০১৬ সালের ২৩ নভেম্বর এ্যাপোলো ইস্পাতের শেয়ারদর ছিল ১৪ টাকা ৬০ পয়সা। ২০১৭ সালের ১০ জানুয়ারি তা ২২ টাকা ৯০ পয়সায় উন্নীত হয়।

৩০ জুন সমাপ্ত ২০১৬ হিসাব বছরের জন্য ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে এ্যাপোলো ইস্পাত। সর্বশেষ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৪ পয়সা, আগের বছর যা ছিল ১ টাকা ৫৮ পয়সা।

২০১৫ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৩ শতাংশ নগদ ও ১২ শতাংশ স্টক লভ্যাংশ দেয় এ্যাপোলো ইস্পাত।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে ৬৭ পয়সা ইপিএস দেখিয়েছে  কোম্পানিটি, আগের বছরে একই সময়ে যা ছিল ৮০ পয়সা। ৩০ সেপ্টেম্বর পুনর্মূল্যায়নসহ প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনভিপিএস) দাঁড়ায় ২৪ টাকা ৫ পয়সা, পুনর্মূল্যায়ন ছাড়া যা ২০ টাকা ৫১ পয়সা।

ডিএসইতে সর্বশেষ ২২ টাকা ৫০ পয়সায় এ্যাপোলো ইস্পাতের শেয়ার হাতবদল হয়। গত এক বছরে শেয়ারটির দর ১৪ টাকা ৫০ পয়সা থেকে ২৩ টাকা ২০ পয়সার মধ্যে ওঠানামা করে।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে বোনাস শেয়ার সমন্বয়ের পর এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১০ দশমিক ৭৫, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ৮ দশমিক ৫৪।