প্রথম পাতা

মাথায় দীর্ঘকালীন যন্ত্রণার কারণ হতে পারে ভিটামিন ডি’র ঘাটতি

বণিক বার্তা ডেস্ক | ০১:১০:০০ মিনিট, জানুয়ারি ০৮, ২০১৭

এত দিন পর্যন্ত শরীরে ভিটামিন ডি-এর অভাবে রিকেট, হূদরোগ ও বুদ্ধিবৈকল্যের মতো সমস্যা দেখা দেয়ার কথা জানতেন সবাই। সম্প্রতি মানবস্বাস্থ্যে এর ঘাটতির প্রতিকূল আরেকটি প্রভাবের কথা জানিয়েছেন গবেষকরা। তাদের দাবি, শরীরে ভিটামিন ডি-এর অভাব থাকলে তা হয়ে উঠতে পারে মস্তিষ্কের দীর্ঘস্থায়ী যন্ত্রণার কারণ। বিশেষ করে বয়স্কদের ক্ষেত্রে এর ঝুঁকি অনেক বেশি। ইউনিভার্সিটি অব ইস্টার্ন ফিনল্যান্ডের কয়েকজন বিজ্ঞানীর চালানো এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। খবর হেলথ নিউজ লাইন।

মানবদেহের জন্য ভিটামিন ডি-এর গুরুত্ব অনেক বেশি। হাড়ের মজবুত গঠন বজায় রাখার পাশাপাশি মাংসপেশির পুষ্টির বর্ধনশীলতা ও খাদ্য থেকে ক্যালসিয়ামের পুষ্টিগুণ বের করে আনায় ভূমিকা রাখে ভিটামিন ডি। শরীরে এর স্বল্পতার কারণে হাড় সরু ও ভঙ্গুর হয়ে পড়া ছাড়াও মাংসপেশির দুর্বলতা, হাড়ের প্রদাহ, ঘনঘন মচকানো, বুদ্ধিবৈকল্যের মতো সমস্যা দেখা দিতে পারে। নতুন গবেষণা থেকে পাওয়া ফলে এর সঙ্গে যোগ হয়েছে আরো একটি সমস্যা— মাথায় ঘনঘন ও দীর্ঘস্থায়ী যন্ত্রণা।

গবেষণার জন্য ৪২-৬০ বছর বয়স্ক ২ হাজার ৬০১ জনের ওপর পর্যবেক্ষণ চালান ফিনিশ গবেষকরা। এদের সবার রক্তের নমুনা সংগ্রহ করেন গবেষকরা। পাশাপাশি কতটা ঘনঘন এদের মাথায় যন্ত্রণা দেখা দেয় নিয়মিতভাবে সে তথ্যও সংগ্রহ করতে থাকেন তারা।

এদের মধ্যে ৬৮ শতাংশেরই রক্তে ভিটামিন ডি-এর উপস্থিতি পাওয়া গেছে প্রতি মিলিলিটারে ২০ ন্যানোগ্রামের (লিটারে ৫০ ন্যানোমোল) কম। সাধারণত রক্তে এর চেয়ে কম মাত্রার ভিটামিন ডি-এর উপস্থিতিকে ঘাটতি বলে চিহ্নিত করা হয়।

পর্যবেক্ষণের আওতাধীন ব্যক্তিদের রক্তে ভিটামিন ডি-এর উপস্থিতির ওপর ভিত্তি করে তাদের চারটি ভিন্ন ভিন্ন দলে ভাগ করেন গবেষকরা। তারা দেখতে পান, যাদের শরীরে এর অভাব যত বেশি, তাদের মধ্যে মাথার দীর্ঘস্থায়ী যন্ত্রণায় ভোগার ঝুঁকি ও প্রবণতাও ততটা বেশি।